ফোস্টার কবুতর কি ফোস্টারিং কিভাবে করা হয় এবং এর উপকারীতা ২০২১।

ফোস্টার কবুতর কি ফোস্টারিং কিভাবে করা হয়  এবং এর উপকারীতা ২০২১।


আরো একবার সবাইকে সুস্বাগতম জানিয়ে শুরু করছি আজকের আলোচনা।আজ আমি আলোচনা করবো ফোস্টার কবুতর সম্পর্কে।তো চলুন শুরু করা যাক।



নতুনদের এই সম্পর্কিত কিছু প্রশ্নঃ

১ঃভাইয়া ফোস্টার জাতের কবুতর দেখতে কেমন 

২ঃফোস্টার কি।

৩ঃফোস্টারিং কাকে বলে ইত্যাদি। 


এমনটা হরহামেশাই খেয়াল করা যায় যে কেউ হাট থেকে কোন কবুতর কিনে নিয়ে আসলো বাসায় কোন বড় ভাই কবুতর সম্পর্কে যার কিন্চিত পরিমান ধারনাও নেই সে কবুতরটা দেখেই বলে এটা কি কিনেছিস এইটাতো ফোস্টার বিষেস করে রেসার কবুতরের ক্ষেএে এটা বেশি হয় কারন বেশিরভাগ কবুতর পালকই ফোস্টার হিসেবে রেসার বা অন্নান্য হোমা কবুতর ব্যাবহার করেন এই ঘটনার পর নতুন পালক তো গভির চিন্তায় মগ্ন হয়ে পরে সে ভাবতে থাকে যে ফোস্টার বোধহয় আলাদা কোন যাত তখন সে হাটে-হাটে বা কোন বড় ভাইয়ের বাসায় গিয়ে খুজতে থাকে ফোস্টার কবুতর কেউ দেখায় গ্রিবাজ কবুতর কেউবা হোমা এখন সে আরো চিন্তায় মগ্ন এবং এই ব্যাপারে ক্লান্ত।

এই বিষয়গুলো নিজ চোখে দেখতে-দেখতে ক্লান্ত আমি তাই মনস্থিস করলাম যে এই বিষয়ে আপনাদের জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য কিছু করা দরকার তাই আজ এই Article-টি লিখা।


মনে করেন আপনার কাছে ১০০ জোরা কবুতর আছে আর আপনি চান যেন কম সময়ের মধ্যে তাদের থেকে বেশি পরিমানে বাচ্চা পেতে কিন্তু তা তাদেরকে দিয়ে সম্ভব হয়না। এখানেই মুলত ফোস্টারের ব্যাবহার হয়। আপনি যেই কবুতরের বেশি বাচ্চা পেতে চান সেই কবুতর আর অন্য আরেক জোরা কবুতর প্রায় কাছাকাছি সময়ে ডিম দিলো ১থেকে ৩ দিন হলে ভালো হয়। তখন আপনি আপনি যেই জোরার বাচ্চা বেশি পেতে চান সেই জোরার ডিম সমসাময়ীক ডিম দেওয়া ঐ কবুতরের কাছে দিয়ে ঐ কবুতরের ডিম সরিয়ে রাখলেন বা ফেলে দিলেন। এতে করে আপনার পছন্দোর জোরাটা ৭-১৪ দিনের মধ্যে আবার ডিম দিয়ে দিবে অর্থাৎ ১ জোরা বাচ্চা নিতে যেই সময় লাগে প্রায় সেই একই সময়ে আপনি ২ জোরা বাচ্চা পাচ্ছেন এটাই মূলত ফোস্টার কবুতরের ব্যাবহার।


না ফোস্টার কোন জাতের নাম না।


আরো পরিস্কার ভাবে বলতে হলে বলবো এটা মানুষের বাচ্চা দওক দেওয়ার মতোই একটা প্রক্রিয়া।


কবুতরের কৃমি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 

কবুতর টাল হলে করনীয় সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 


তথ্য সংগ্রহঃউইকিপিডিয়া,বিভিন্ন কবুতর সম্পর্কিত ব্লগ এবং কবুতর সম্পর্কিত বিভিন্ন বই।


প্রয়োজনীয় এবং তথ্যবহুল পোষ্ট পেতে আমাদের সাথেই থাকুন এবং ভুলএুটি হলে দয়া করে আমাদেট ই-মেইলে যেগাযোগ করুন আশা করি অতিশিঘরই ভুলএুটি শংসোধন করা হবে।


সবার সুস্বাস্হ্য কামনা করে আজ এই পর্যন্তই দেখা হবে কোন এক সময়ে কোন এক জ্ঞানমুলক আলোচনায়।

সবাইকে আসসালামু-আলাইকুম। 

*****************THANK YOU****************






মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Hameco Ph কবুতরের সালমোনিলা বা প্যারাটাইফোয়েড রোগ এর চিকিৎসা ২০২১।

Boostbryd-N কবুতরের জন্য সেরা Multivitamin (মাল্টিভিটামিন) ২০২১।

কবুতরের ঠান্ডা বা সর্দি কাশির চিকিৎসা।